অজু করার নিয়ম

Share this

অজু করার ধারাবাহিক নিয়ম নিচে আলোচনা করা হলো।

প্রথমত: ওযূর নিয়্যাত করবে।

দ্বিতীয়ত: দু হাতের কবজি পর্যন্ত আঙ্গুলির খালি স্থানসহ ৩ বার ধৌত করা, প্রথমে ডান হাত পরে বাম হাত। তারপর মুখে পানি নিয়ে ৩ বার করে কুলি করা। দ্বিতীয় বারের সময় গড়গড়ার সাথে কুলি করা।

তারপর ডান হাতে পানি নেয়ে নাকের (রোজা ছাড়া অন্য সময়) ভেতরে নরম স্থানে পোঁছানো এবং বাম হাতের কনিষ্ঠ ও বৃদ্ধা আঙ্গুলি দ্বারা ৩ বার নাকের ভিতর পরিষ্কার করা।

তারপর দু হাতে পানি নিয়ে মুখ ধৌত করা। কপালের চুলের গোড়া থেকে থুতনীর নিচ পর্যন্ত, ডান কানের লতি থেকে বাম কানের লতি পর্যন্ত ৩ বার ধৌত করা।

নামাজের ওজু

তারপর দু হাত অঙ্গুলির মাথা হতে দু হাতের কনুই পর্যন্ত ধোয়। প্রথমে ডান হাত পরে বাম হাত। দু হাত ধোয়ার পর দু হাতের কনিষ্ঠ আঙ্গুলি এবং মধ্যের আঙ্গুলি একত্রে মিলিত করে ( বৃদ্ধা আঙ্গুলি এবং শাহাদাত অঙ্গুলি মিলাবে না) পরে মাথার উপরিভাগে হাত টেনে মাথার পিছনের দিকে মুছে নেয়।

তারপর মাথার পিছন দিক থেকে কপালের উপরিভাগ পর্যন্ত হাতের তালু ও আঙ্গুলের পেট মুছে আনা। তারপর দু হাতের শাহাদাত অঙ্গুলির অগ্রভাগ দু কানের ভেতরে রেখে ভেতরের শুন্যস্থান ভাল করে মাছেহ করা।

তারপর দু হাতের বৃদ্ধা অঙ্গুলি দিয়ে কানের বাকা স্থান মুছে আনা। তারপর দু হাতের অঙ্গুলি একত্রিত করে গলার পিছন দিক থেকে অঙ্গুলি দ্বারা মুছে সামনের দিকে আনা।

তারপর দু পায়ের আঙ্গুলির খালি স্থান পানি দ্বারা খিলাল সহকারে ধৌত করা এবং পায়ের গিরা পর্যন্ত তিন বার ভাল করে ধৌত করা। প্রথম ডান পা পরে বাম পা।

আরো পড়ুন:- কাজা নামাজের নিয়ম

Leave a Reply

Your email address will not be published.