দোয়া

পায়খানায় প্রবেশের দোয়া

Share this

পায়খানায় প্রবেশের দোয়া:- পায়খানায় প্রবেশকালে নিম্নের দোয়া পাঠ করবে :

اللَّهُمَّ إِنِّي أَعُوذُبِكَ مِنَ الخُبُثِ وَالخَبَائِثِ .

পায়খানায় প্রবেশের দোয়া বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিনাল খুবুছি ওয়াল খবায়িছি ।

পায়খানায় প্রবেশের দোয়া বাংলা অর্থ : হে আল্লাহ! পিশাচ ও পিশাচীর পৈশাচিকতা হতে আমি তোমার আশ্রয় প্রার্থনা করছি।

পায়খানায় থেকে বের হওয়ার দোয়া

পায়খানা থেকে বের হওয়ার সময় নিম্নের দোয়া পাঠ করবে-

الحَمدُ لِلَّهِ الَّذِي اذْهَبَ عَنِّى الذى وَعَافَانِى .

পায়খানায় থেকে বের হওয়ার দোয়া বাংলা উচ্চারণ : আলহামদু লিল্লাহিল্লাযী আযহাবা ‘আনিল আযা ওয়া আফানী ।

পায়খানায় থেকে বের হওয়ার দোয়া বাংলা অর্থ : যাবতীয় প্রশংসা আল্লাহর জন্য যিনি আমা হতে কষ্ট দূর করতঃ আমাকে আরাম দান করেছেন ।

আরো পড়ুন:- ৫০ টি গুরুত্বপূর্ণ দোয়া

এস্তেঞ্জার আদব

পায়খানা প্রস্রাবের পরে ঢিলা-কুলুখ ব্যবহার করে শৌচ করার মাধ্যমে নাপাকী দূর করতঃ পাক-পবিত্র হওয়ার নাম এস্তেঞ্জা। ঠিকমত এস্তেঞ্জা না করলে ওযু, গোসল, নামাজ সবই বরবাদ হয়ে যাবে।

রাসূলে পাক (সাঃ) বলেন-পায়খানা-প্রস্রাবের প্রয়োজনে কোথাও বসলে তোমরা এমনভাবে বসবে, যাতে কা’বা শরীফ তোমাদের সম্মুখে বা পিছনে না পড়ে।

অর্থাৎ কা’বা শরীফের দিকে মুখ করে বা তা পিছনে ফেলে মল-মূত্র ত্যাগ করবে না । এইরূপ করা মাকরূহ তাহরিমী ।

মানুষের সম্মুখে, লোকজন চলাচলের রাস্তায় পায়খানা প্রস্রাব করতে বসবে না । পর্দার আড়ালে অথবা বন-জঙ্গলের ভেতরে এমনভাবে বসবে, যাতে মানুষ গুপ্তাঙ্গ না দেখে। উন্মুক্ত স্থানে, মানুষের সম্মুখে মল-মূত্র পরিত্যাগ করা লজ্জাহীনের কাজ ।

রাসূলে পাক (সাঃ) বলেন- ‘যার লজ্জা নেই তার ঈমানও নেই।’তিনি আরও বলেছেন-প্রকাশ্য স্থানে লজ্জাহীনের মত যে ব্যক্তি পায়খানা বা প্রস্রাব করতে বসে, ফেরেশতাগণ তার প্রতি বদদোয়া করেন।

খালি মাথায় পায়খানায় যাবে না; কোরআনের আয়াত লিখিত তাবিজ সঙ্গে নিয়ে পায়খানা প্রস্রাব করা মাকরূহ। পায়খানার নির্দিষ্ট জায়গায় পৌছার পরে গুপ্তাঙ্গ অনাবৃত করবে।বাম পায়ের উপর ভর করে বসা সুন্নাত ।

পেশাব-পায়খানার সময় নিষিদ্ধ কার্যাবলি

মাসয়ালা ঃ পেশাব-পায়খানার সময় কথা বলতে নেই। অকারণে কাশি দেয়া যাবে না। কুরআনের আয়াত বা হাদীসের টুক্রা বা অন্য কোনো তাযিমের উপযুক্ত কালাম পাঠ করতে নেই। আল্লাহ্র নাম, রাসূলের নাম বা অন্য কোনো পয়গম্বরের নাম ; ফেরেশ্তার নাম বা অন্য দোয়া কালাম লিখিত কোনো জিনিস পেশাব-পায়খানার সময় সঙ্গে রাখবে না; অবশ্য যদি কোনো কাপড়ে মোড়ানো, তাবিজে ঢাকা থাকে কিংবা পকেটের মধ্যে থাকে, তবে মাকরূহ হবে না।

অকারণে শুয়ে দাঁড়িয়ে পেশাব-পায়খানা করা মাকরূহ্ । প্রয়োজন অপেক্ষা অধিক উলঙ্গ হয়ে বা একেবারে উলঙ্গ হয়ে পেশাব-পায়খানা করা মাকরূহ্ । ডান হাত দ্বারা ইস্তিঞ্জা করা মাকরূহ্ ।

ইস্তেঞ্জার মাসয়ালাসমূহ

ইস্তিঞ্জা অর্থ- পবিত্রতা অর্জন করা। ইস্তিঞ্জা দুই প্রকার- পেশাবের পর যে পবিত্রতা হাসিল করা হয়, তাকে ‘ছোট ইস্তিঞ্জা’ এবং পায়খানা শেষে যে পবিত্রতা হাসিল করা হয়, তাকে ‘বড় ইস্তিঞ্জা’ বলা হয়।

মাসয়ালা : ঘুম থেকে উঠে উভয় হাতের কব্জি পর্যন্ত না ধুয়ে, পাক হোক কি নাপাক হোক, পাত্রের পানিতে হাত দেয়া যাবে না। পানি যদি লোটা, বদনা ইত্যাদি ছোট পাত্রে থাকে, তবে বাম হাত দ্বারা ঐ পাত্রকে কাত্ করে পানি ঢেলে আগে ডান হাত তিনবার ধুতে হবে। তারপর লোটা ডান হাতে নিয়ে কাত্ করে পানি ঢেলে বাম হাত তিনবার ধুবে।

পানি যদি মট্‌কা জাতীয় এমন বড় পাত্রে থাকে যা কাত্ করা যায় না, তবে কোনো ছোট পাক পাত্রের দ্বারা পানি উঠিয়ে উপরিউক্ত নিয়ম অনুসারে উভয় হাত ধৌত করবে ; কিন্তু মট্‌কা হতে পানি উঠাবার সময় লক্ষ্য রাখবে যেন আঙ্গুল পানিতে ভিজে না যায়। যদি সেখানে কোনো ছোট পাত্র পাওয়া না যায় এবং ইয়াকিন

থাকে যে, হাত পাক আছে- রাত্রে নাপাক হয়নি, তবে বাম হাতের আঙ্গুলগুলি খুব চিপিয়ে চুল্লু বানাবে এবং যতদূর সম্ভব কম অংশ পানিতে ডুবিয়ে, কিছু কিছু পানি উঠিয়ে ডান হাত তিনবার ধুবে, তারপর ডান হাত পাক হয়ে গেলে তা যত ইচ্ছা পানিতে ডুবিয়ে পানি উঠিয়ে বাম হাত ধুবে।

আর যদি হাত নাপাক হয়, তবে কিছুতেই মট্‌কার পানিতে হাত বা আঙ্গুল প্রবেশ করাবে না। অন্য কোনো উপায়ে পানি উঠিয়ে আগে হাত পাক করবে, তারপর পাক হাতের দ্বারা পানি উঠিয়ে অন্য যে কোন কাজ করবে।

উদাহরণ স্বরূপ, যদি পাক রুমাল, গামছা বা কাপড় কাছে থাকে, তবে তার শুকনো অংশ ধরে অন্য অংশ পানির মধ্যে ভিজিয়ে মকার বাইরে আনবে এবং তা হতে পানির যে ধারা বের হবে তা দিয়ে ডান হাত তিনবার ধুবে।

কিন্তু কোনোক্রমেই ভিজা অংশে যেন ডান হাত বা বাম হাত না লাগে, এভাবে ডান হাত পাক করার পরে তা দিয়ে পানি উঠিয়ে বাম হাত না লাগে, এভাবে ডান হাত পাক করার পরে তা দিয়ে পানি উঠিয়ে বাম হাত তিনবার ধুবে । কিন্তু এভাবে ডান ও বাম হাত ধুবার সময় দু হাত যেন একত্রিত না হয়।

মাসয়ালা : পেশাব বা পায়খানার দরজা দিয়ে যে নাজাসাত বের হয়, তা হতে পাক হওয়া সুন্নত । অর্থাৎ পায়খানা করলে যদি তা মলদ্বার অতিক্রম করে ছড়িয়ে না থাকে, তবে তা শুধু ঢিলার দ্বারা ইস্তিঞ্জা করা সুন্নত্ । এমতাবস্থায় শুধু পানি দ্বারাও ইস্তিঞ্জা করা যায় । প্রথমে ঢিলার দ্বারা কুলুখ নিয়ে তারপর পানির দ্বারা ধোয়া মুস্তাহাব

মাসয়ালা : আর মল যদি মলদ্বারে এদিক ওদিক না লাগে এবং এ কারণে যদি পানি দ্বারা ধৌত না করে বরং পাক পাথর অথবা ঢিলার দ্বারা ইস্তিঞ্জা করে নেয়, যাতে ময়লা দূর হয়ে যায় এবং শরীর পরিষ্কার হয়ে যায়, তবে এটাও জায়েয আছে। কিন্তু তা পরিচ্ছন্নতার পরিপন্থী। অবশ্য যদি পানি না থাকে কিংবা কম থাকে, তবে তা সেরূপ অবস্থায় জায়েয আছে ।

মাসয়ালা : পায়খানায় ঢিলা ব্যবহার করার বিশেষ কোনো নিয়ম নির্ধারিত নেই । অবশ্য এতটুকু লক্ষ্য রাখতে হবে যে, যাতে পায়খানা এদিক-ওদিক না ছড়ায় বা হাতে না লাগে এবং মলদ্বার ভালভাবে পরিষ্কার হয়ে যায়।

তবে তিনটি বা পাঁচটি অর্থাৎ, বেজোড় সংখ্যক ঢিলা ব্যবহার করা সুন্নত এবং স্ত্রীলোকদের জন্য প্রথমটি সামনে হতে পেছন দিকে আনা এবং দ্বিতীয়টি পেছন হতে সামনের দিকে আনয়ন করা উত্তম।

মাসয়ালা : প্রস্রাবের ঢিলা ব্যবহার করারও বিশেষ কোনো নিয়ম নির্ধারিত নেই। তবে যতক্ষণ পর্যন্ত মনে কোনো সন্দেহ না হয়, ততক্ষণ পর্যন্ত ঢিলা নিয়ে হাঁটা-হাঁটি করা উত্তম। তবে হাঁটা-হাঁটি করার সময় বা পেশাব করতে বসার সময় লক্ষ্য রাখবে, যেন নির্লজ্জতা প্রকাশ না পায়

মাসয়ালা : পানির দ্বারা ইস্তিঞ্জা করার জন্য স্ত্রীলোক বা পুরুষ কারোর সামনে কোন অবস্থাতেই সতর খোলা জায়েয নয় । অতএব, নির্জন বা আড়াল জায়গা পাওয়া না গেলে পানি দ্বারা ইস্তিঞ্জা না করে শুধু ঢিলা দ্বারা ভালভাবে ইস্তিঞ্জা করে অযূ করে নামায পড়তে হবে, তবুও সতর খোলা যাবে না। কেননা, সতর খোলা কবীরা গুনাহ্

মাসয়ালা : হাড়, নাপাক জিনিস, গোবর, লেদি, কয়লা, কাঁচ, পাকা ইট, খাদ্যদ্রব্য, কাগজ ইত্যাদি দিয়ে এবং ডান হাত দ্বারা ইস্তিঞ্জা করা নাজায়েয এবং নিষেধ। অবশ্য যদি কেউ করে ফেলে তবে শরীর পাক হয়ে যাবে ।

মাসয়ালা : দাঁড়িয়ে পেশাব করা সম্পূর্ণ নিষেধ। পেশাব বা পায়খানা করার সময় কিলার দিকে (পশ্চিম দিকে) মুখ বা পিঠ করে বসা নিষেধ। ছোট শিশুকেও এভাবে পেশাব-পায়খানা করানো মাকরূহ্ ।

মাসয়ালা : ইস্তিঞ্জার পর পাত্রের অবশিষ্ট পানি দ্বারা অযূ করা জায়েয আছে। এভাবে অযূর অবশিষ্ট পানি দ্বারাও ইস্তিঞ্জা করা জায়েয আছে । তবে না করা ভাল ।

মাসয়ালা ঃ চাঁদ বা সূর্যের দিকে মুখ বা পিঠ করে পেশাব-পায়খানা করা মাকরূহ্ । পুকুর বা খালের নিকট, যদিও মলমূত্র পানিতে না যায় এবং যে গাছের ছায়ায় গরমের সময় লোকেরা বিশ্রাম নেয়,

যে গাছের ফল-মূল মানুষের উপকারে আসে যে জায়গায় বসে শীতের সময় লোকেরা রোদ পোহায়, গরু মহিষের পালের মধ্যে, মসজিদ বা ঈদগাহের এত নিকটে যেখান হতে দুর্গন্ধ মসজিদে বা ঈদগাহে আসতে পারে, কবরস্থানে,

যে স্থানে অযূ বা গোসল করা হয়, রাস্তার মধ্যে, বাতাসের বিপরীত দিকে, গর্তের মধ্যে, রাস্তার নিকটে এবং লোকসমাগমের নিকটে প্রভৃতি স্থানে পেশাব-পায়খানা করা মাকরূহ্ তারিমী

মোটকথা, যা লোক যাতায়াতের স্থান বা যেখানে পেশাব-পায়খানা করলে জনসাধারণের বা নিজের তলীফ হতে পারে, অথবা পেশাব-পায়খানা করলে নাপাকি প্রবাহিত হয়ে নিজের দিকে আসে, এমন জায়গায় পেশাব করা মাকরূহ্

ইস্তেঞ্জার কুলুখ

মাসয়ালা : পেশাবের পর কুলুখ ব্যবহার করা বর্তমান কালে পুরুষদের জন্য প্রায় ওয়াজিবের সমতুল্য । কেননা, কুলুখ না নিলে পেশাবের ফোঁটা আসা বন্ধ না হলে পরে ফোটা এয়ে কাপড় নাপাক হয়ে যাওয়া স্বাভাবিক। কাজেই ফোঁটা আসা বন্ধ হওয়া পর্যন্ত কুলুখ নেয়া জরুরি। কিন্তু সাবধান, কুলুখ নেয়ার সময় নির্লজ্জ হবে না ।

কারণ, লজ্জা ঈমানের একটি প্রধান অঙ্গ। মেয়েলোকদের জন্য পেশাবে কুলুখের দরকার নেই । পায়খানায় কুলুখ ব্যবহার করা স্ত্রী-পুরুষ উভয়ের জন্য সুন্নত । কুলুখ দ্বারা প্রথমে নাপাকি মুছে ফেলে পরে পানি দিয়ে শৌচকর্ম করবে ।

মাসয়ালা : হাড়, খাদ্যদ্রব্য, ছাগলের লেদী, গরুর গোবর বা অন্য কোনো নাপাক | জিনিস, একবার যে ঢিলা বা পাথর কুলুখের কাজে ব্যবহার করা হয়েছে তা; পাকা ইট, চাড়া, কাঁচ, কয়লা, চুনা, লোহা, সোনা, রূপা; যে জিনিসে সাফ হয় না সেরকম জিনিস যেমন, সিরকা, তৈল, চর্বি ইত্যাদি ; গরু মহিষের খাদ্য যেমন, খড়, ঘাস, ভুষি ইত্যাদি ; মূল্যবান জিনিস দাম অল্পই হোক বা বেশি হোক যেমন, নতুন কাপড়, গোলাপ পানি ইত্যাদি ;

মানুষের কোনো অঙ্গ যেমন, চুল, হাড্ডি, গোশ্ত, ইত্যাদি- মসজিদের চাটাই, খড়কুটা, ঝাটা ইত্যাদি ; গাছের পাতা, কাগজ, তা লেখা হোক বা লেখা ছাড়া হোক ; যমযমের পানি, অন্যের কোন জিনিস যেমন, কাপড়, পানি ইত্যাদি দিয়ে তার সন্তুষ্টি ও অনুমতি ছাড়া কুলুখ নেয়া মাকরূহ্ এবং নাজায়েয । তুলা এবং অন্যান্য এমন জিনিস যা দ্বারা মানুষ এবং তার পশুর উপকারে আসে ইত্যাদি দ্বারা ইস্তিঞ্জা করা মাকরূহ্ ।

মাসয়ালা : পানি, মাটি, পাথর, মূল্যহীন কাপড় (নেকড়া) এবং অন্য যে কোনো জিনিস যার কোনো মূল্য বা সম্মান নেই এবং যার দ্বারা সাধারণ নাপাকি সাফ হতে পারে এগুলো দ্বারা ইস্তিঞ্জা করা ও কুলুখ নেয়া জায়েয ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *