সূরা ইখলাস | সূরা ইখলাস বাংলা

Share this

সূরা আল ইখলাস আল-কুরআনের ১১২ তম সূরা। এর আয়াত সংখ্যা ৪ টি । এ সূরাটি পিবত্র মক্কা নগরীতে অবর্তীর্ণ হয়। এ সূরার ফজিলত অত্যন্ত বেশি।

মহানবি (স,) বলেছেন, এই সূরাটি কুরআনের এক-তৃতীয়াংশের সমান (সহিহ্ বুখারি ও সহিহ্ মুসলিম)।

অন্য একটি হাদিসে এসেছে, জনৈক ব্যক্তি রাসূল (স.)-এর নিকট এসে বলল, হে আল্লাহর রাসুল! আমি এ সূরাটি খুব ভালোবাসি । উত্তরে নবি করিম (স,) বললেন, এর ভালোবাসা তোমাকে জান্নাতে প্রবেশ করাবে। (জামি তিরমিযি)

সূরা ইখলাস অনুবাদ

সূরা ইখলাস বাংলা

আরো পড়ুন

  • সূরা ফাতিহা বাংলা অনুবাদ
  • সূরা কদর বাংলা অনুবাদ

শানে নুযুল

একবার মক্কার মুশরিকরা মহানবী (স.)- এর নিকট আল্লাহ তায়ালার বংশ পরিচয় সম্পর্কে জিজ্ঞাসা করল। এদের প্রশ্নের জবাবে আল্লাহ তায়ালা এ সূরা নাজিল করেন।

অন্য বর্ণনায় রয়েছে, মুশরিকরা আরও প্রশ্ন করেছিল আল্লাহ তায়ালা কীসের তৈরি-স্বর্ণ, রৌপ্য না অন্য কিছুর? তাদের এ প্রশ্নের উত্তর দিয়ে আল্লাহ এ সুরা নাজিল করেন।

ব্যাখ্যা

এ সূরা তাওহিদ বা একত্ববাদের সুপ্রসিদ্ধ দলিল । এ সূরায় সংক্ষিপ্তরূপে আল্লাহ তায়ালার পরিচয় তুলে ধরা হয়েছে। এতে মুশরিক ও কাফিরদের বিশ্বাসের জবাব দেওয়া হয়েছে। আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয় । তিনি স্বয়সম্পূর্ণ।

সবকিছু তিনি একাই সৃষ্টি করেছেন এবং একাই নিয়ন্ত্রণ করেন। তিনি কারো সাহায্যের মুখাপেক্ষী নন। বরং সৃষ্টিজগতের সবকিছুই তাঁর মুখাপেক্ষী। আর তাঁর কোনো কিছুরই প্রয়োজন নেই।

তিনি সকল প্রয়োজনের উর্ধ্বে। তিনি কাউকে জন্ম দেননি এবং তাকেঁও জন্ম দেওয়া হয়নি। তিনি একক ও অদ্বিতীয়। বিশ্বজগতে তাঁর সমকক্ষ বা সমতুল্য কেউই নেই।

শিক্ষা

# আল্লাহ একক ও অদ্বিতীয় ।

# তাঁর স্ত্রী, পুত্র, কন্যা, পিতামাতা কেউ নেই।

# তিনি স্বয়ংসম্পূর্ণ ও সর্বশক্তিমান।

# তাঁর সমকক্ষ কেউ নেই।

আরো পড়ুন:- সূরা কদর এর বাংলা অনুবাদ

Leave a Reply

Your email address will not be published.