ইসলাম

বিয়ের পরের জীবন ও কোরআনের বিধান

Share this

বিয়ের পরের জীবন ও কোরআনের বিধান: মানুষ জন্মগতভাবেই প্রেম, প্রীতি, ভালোবাসা, স্নেহ, মায়া-মমতা, হিংসা, ক্রোধ লালসা এবং যৌন অনুভূতিসম্পন্ন। মানুষের বয়স যত বৃদ্ধি পেতে থাকে ততই উল্লেখিত বিষয়সমূহের বিকাশ ঘটতে থাকে। পারিবারিক পরিবেশ ও শিক্ষার কারণে উল্লেখিত বিষয়সমূহ মানুষ নিয়ন্ত্রিত করে।

কিন্তু প্রেম-ভালোবাসা এমনই এক জিনিস, নর-নারী নির্দিষ্ট বয়সে পা দিলেই তা অদম্য হয়ে ওঠে। যৌন কামনা চরিতার্থ করা সাময়িক ব্যাপার, ক্ষণিকের উত্তেজনা মাত্র । এই যৌন কামনার চেয়েও নর-নারী নির্দিষ্ট বয়সে এসে প্রেম ভালোবাসা লাভের জন্যে ব্যাকুল হয়ে ওঠে।

পিতা-মাতা, ভাই-বোন ও অন্যান্য আত্মীয়স্বজনের স্নেহ ও মায়া-মমতা ও ভালোবাসায় তখন আর মনের অভাব দূর হয় না। নিজেকে বড্ড নিঃসঙ্গ মনে হয় । মানুষ তখন কামনা করে এমন একজনের ভালোবাসা, যে তার যৌন কামনা পূর্ণ করবে এবং ভিন্ন এক ধরনের প্রেম দান করে হৃদয় মনের নিঃসঙ্গতা দূর করে দেবে।

আর এটা সম্ভব কেবল মাত্র দাম্পত্য বন্ধনে আবদ্ধ হওয়ার মধ্য দিয়ে স্বামী-স্ত্রীর কাছ থেকে যেমন যৌন তৃপ্তি লাভ করবে তেমনি লাভ করবে প্রেম-ভালোবাসা । স্ত্রীও স্বামীর কাছ থেকে তাই লাভ করবে। কিন্তু বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ার সাথে সাথে স্বামী-স্ত্রী পরস্পরের কাছ হতে সেটা লাভ করতে পারে না।

কারণ দু’জনই পরস্পরের নিকট থাকে সম্পূর্ণ অপরিচিত। পরস্পরের বংশ ভিন্ন, পারিবারিক পরিবেশ আদালা, ভিন্ন শিক্ষা, চিন্তা শক্তির পার্থক্য, অভ্যাসের পার্থক্য, আচার-আচরণ কথা বলার ধরন ভিন্ন, রুচি প্রকৃতি ভিন্ন, যৌন কামনার পার্থক্য ইত্যাদি কারণে উভয়ের মধ্যে প্রেম ভালোবাসা সৃষ্টি হতে সময়ের প্রয়োজন। এ জন্যে প্রয়োজন অসীম ধৈর্য ও ক্ষমা সূলভ মানসিকতার ।

 স্বামী-স্ত্রী উভয়কেই ইসলাম নির্দেশিত গুণাবলী অর্জন করতে হবে। গুণাবলী অর্জন করতে না পারলে দাম্পত্য জীবন মুধময় হবে না। দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে মন কষাকষি হওয়া খুবই স্বাভাবিক। আর এ সুযোগে শয়তান ফলে স্বামী-স্ত্রীর পারস্পরিক সম্পর্কে ফাটল ধরতে কিছু বিলম্ব হয় না ।

পরস্পরের মনে নানারূপ বিভ্রান্তি সৃষ্টি করতে কম চেষ্টা করে না। আর এরই মেয়েরা সাধারণতই নাজুক স্বভাবের হয়ে থাকে। অল্পতেই রেগে যাওয়া, বিশেষ করে এজন্যেও অনেক সময় জটিল পরিস্থিতির উদ্ভব হয় যে, অভিমানে ক্ষুব্ধ হওয়া এবং স্বভাবগত অস্থিরতায় চঞ্চলা হয়ে ওঠা নারী চরিত্রের বিশেষ দিক । মেয়েদের এ স্বাভাবিক দুর্বলতা কিংবা বৈশিষ্ট্যই বলুন।আল্লাহর খুব ভালভাবেই জানা ছিল ।

তাই তিনি স্বামীদের নির্দেশ দিয়েছেনঃ “ তোমরা স্ত্রীদের সাথে খুব ভাল ব্যবহার ও বসবাস করো। তোমরা যদি তাদের অপছন্দ কর তাহলে এ হতে পারে যে, তোমরা একটা জিনিসকে অপছন্দ করছ, অথচ আল্লাহ তার মধ্যে বিপুল কল্যাণ নিহিত রেখে দেবেন।”

মওলানা সানাউল্লাহ পানিপত্তী এ আয়াতের তাফসীরে লিখেছেনঃ “ স্ত্রীদের সাথে ভাল ব্যবহার ও তাকে নিয়ে ভালভাবে বসবাস করার মানে হচ্ছে কার্যত তাদের প্রতি ইনসাফ করা, তাদের হক-হকুম রীতিমত আদায় করা এবং কথাবার্তায় ও আলাপ-ব্যবহারে তাদের প্রতি সহানুভূতি ও শুভেচ্ছা প্ৰদৰ্শন ।

আর তারা তাদের কুশ্রীতা কিংবা খারাপ স্বভাব-চরিত্রের কারণে যদি তোমাদের অপছন্দনীয় হয়ে পড়ে, তাহলে তাদের জন্যে ধৈর্য ধারণ করো, তাদের না বিচ্ছিন্ন করে দেবে, না তাদের কষ্ট দেবে, না তাদের কোন ক্ষতি করবে।” স্পষ্ট বোঝা যাচ্ছে, এ আয়াতে স্বামীদেরকে এক ব্যাপক হেদায়েত দেয়া হয়েছে।

স্বামীদের প্রতি আল্লাহর প্রথম নির্দেশ হচ্ছেঃ তোমরা যাকে বিয়ে করে ঘরে তুলে নিলে, যাকে নিয়ে ঘর বাঁধলে তার প্রতি সব সময়ই খুব ভাল ব্যবহার করবে, তাদের অধিকার পূর্ণ মাত্রায় আদায় করবে।

আর প্রথমেই যদি এমন কিছু দেখতে পাও যার দরুন তোমার স্ত্রী তোমার কাছে ঘৃণার্হ হয়ে পড়ে এবং যার কারণে তার প্রতি তোমার মনে প্রেম-ভালবাসা জাগার বদলে ঘৃণা জেগে ওঠে, তাহলেই তুমি তার প্রতি খারাপ ব্যবহার করতে শুরু কর না।

বুদ্ধি স্থিরতা ও সজাগ বিচক্ষণতা সহকারে শান্ত থাকতে ও পরিস্থিতিকে আয়ত্ত্বে আনতে চেষ্টিত হবে। তোমাকে বুঝতে হবে যে, কোন বিশেষ কারণে তোমার স্ত্রীর প্রতি যদি তোমার মনে ঘৃণা জেগে থাকে, তবে এখানেই চূড়ান্ত নৈরাশ্যের ও চিরবিচ্ছেদের কারণ হয়ে গেলো না ।

কেননা হতে পারে, প্রথমবারে হঠাৎ এক অপরিচিতা মেয়েকে তোমার সমগ্র মন দিয়ে তুমি গ্রহণ করতে পারনি। তার ফলেই এই ঘণার সৃষ্টি হয়েছে কিংবা তুমি হয়তো একটি দিক দিয়েই তাকে বিচার করেছো এবং সেদিক দিয়ে তাকে মনমতো না পেয়ে হতাশ হয়ে পড়েছ।

অথচ তোমার বোঝা উচিত যে, সেই বিশেষদিক ছাড়া আরো সহস্র দিক এমন থাকতে পারে, যার জন্যে তোমার তোমার সমগ্র অন্তর দিয়ে তাকে আপন করে নিতে পারবে। মনের আকাশ থেকে ঘৃণতর এ পুঞ্জিত ঘনঘটা দূরীভূত হয়ে যাবে এবং তুমি সেই সঙ্গে একথাও বোঝা উচিত যে, কোন নারীই সমর্থভাবে পার হন।

যার একটি দিক ঘৃণার্হ, তার এমন আরো সহস্র গুণ থাকতে পারে, যা এখনো তোমার সামনে উদ্ঘাটিত হতে পারেনি। তার বিকাশ লাভের জন্যে একান্তই কর্তব্য। এ কারণেই নবী করীম (স) বলেছেনঃ “ কোন মুসলিম পুরুষ যেন কোন মুসলিম মহিলাকে তার কোন একটি অভ্যাসের কারণে ঘৃণা না করে। কেননা একটি অপছন্দ হলে অন্য আরো অভ্যাস দেখে সে খুশীও হয়ে যেতে পারে।” আল্লামা শাওকানী এ হাদীস সম্পর্কে লিখেছেনঃ “ এ হাদীসে স্ত্রীদের সাথে খুব ভাল ব্যবহার ও ভালভাবে বসবাস করার নির্দেশ যেমন আছে তেমনি তার কোন এক অভ্যাস স্বভাবের কারণেই তার প্রতি ঘৃণা পোষণ করতে নিষেধও করা হয়েছে।

কেননা তার মধ্যে অবশ্যই এমন কোন গুণ থাকবে, যার দরুন সে তার প্রতি খুশী হতে পারবে।” এজন্যে নবী করীম (স) স্বামীদের স্পষ্ট নসীহত করেছেন। বলেছেনঃ তোমরা স্ত্রীদের সাথে সব সময় কল্যাণময় ব্যবহার করার জন্যে আমার এ নসীহত কবুল করো। কেননা নারীরা জন্মগতভাবেই বাঁকা স্বভাবের হয়ে থাকে।

তুমি যদি জোরপূর্বক তাকে সোজা করতে যাও, তবে তুমি তাকে চূর্ণ করে দেবে। আর যদি তাকে এমনি ছেড়ে দাও তবে সে সব সময় বাঁকা থেকে যাবে। অতএব বুঝে-শুনে তাদের সাথে ব্যবহার করার আমার এ উপদেশ অবশ্যই গ্রহণ করবে।”

এ হাদীসের মানে বদরুদ্দীন আইনীর ভাষায় নিম্নরূপঃ “ আমি মেয়েলোকদের প্রতি ভাল ব্যবহার করার জন্যে তোমাদের উপদেশ দিচ্ছি, তোমরা তাদের সম্পর্কে আমার দেয়া এ নসীহত অবশ্যই কবুল করবে। কেননা তাদের সৃষ্টিই করা হয়েছে পাঁজরের হাড় থেকে।” মেয়েলোকদের ‘হাড়’ থেকে সৃষ্টি করার মানে কি?

বদরুদ্দীন আইনী লিখেছেনঃ “পাঁজর থেকে সৃষ্টি” কথাটা বক্রতা বোঝার জন্যে রূপক অর্থে বলা হয়েছে। তার অর্থ হচ্ছে যে, মেয়েদের এমন এক ধরনের স্বভাব দিয়ে সৃষ্টি করা হয়েছে যে, সে সৃষ্টির মধ্যেই রয়েছে বক্রতা।বাঁকা হওয়া অর্থাৎ মেয়েদের এ বাঁকা মূল থেকে সৃষ্টি করা হয়েছে।

অতএব তাদের দ্বারা কোনরূপ উপকারিতা লাভ করা সম্ভব কেবল তখনি, যদি তাদের মেজাজ স্বভাবের প্রতি পূর্ণরূপে সহানুভূতিসহকারে লক্ষ্য রেখে কাজ করা হয় এবং তাদের বাঁকা স্বভাবের দরুন কখনো ধৈর্য হারানো না হয়। হযরত আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত এক হাদীসে বলা হয়েছেঃ “মেয়েলোক পাঁজরের হাড়ের মত।

তাকে সোজা করতে চাইবে তো তাকে চূর্ণ করে ফেলবে, আর তাকে ব্যবহার করতে প্রস্তুত হলে তার স্বাভাবিক বক্রতা রেখেই ব্যবহার করবে। “এ হাদীসে নির্দেশ করা হয়েছে যে, মেয়েলোকদের সাথে সব সময়ই ভাল ও আন্তরিকতাপূর্ণ ব্যবহার করতে হবে। তাদের স্বভাব-চরিত্রে বক্রতা থাকলে (সেজন্যে) অসীম ধৈর্য অবলম্বন করতে হবে।

আর সাবধান করে দেয়া হয়েছে যে,মেয়েরা এমন এক স্বভাবের সৃষ্টি,যাকে আদব-কাদয়া শিখিয়ে অন্যরকম কিছু বানানো সম্ভব নয়। স্বভাব-বিরোধী নসীহত উপদেশও সেখানে ব্যর্থ হতে বাধ্য। কাজেই ধৈর্য ধারণ করে তার সাথে ভাল ব্যবহার করা, তাকে ভৎর্সনা করা এবং তার সাথে রূঢ় ব্যবহার করা সম্পূর্ণ বর্জন করা ছাড়া পুরুষদের গত্যন্তর নেই।”

নারীদের স্বভাব ও প্রকৃতি সম্পর্কে রাসূলে করীম (স) এর এ উক্তিতে তাদের অসন্তুষ্ট বা ক্রুদ্ধ হওয়ার কোন কারণ নেই ।

১) এই কথা বলে তাদের অপমান করা হয়নি, না এতে তাদের প্রতি কোন খারাপ কটাক্ষ করা হয়েছে। এ ধরনের কথার মূল উদ্দেশ্য হচ্ছে নারী সমাজের জটিল ও নাজুক মনস্তত্ত্ব সম্পর্কে পুরুষ সমাজকে অত্যধিক সতর্ক ও সাবধান করে তোলা।

এ কথার ফলে পুরুষরা নারীদের সমীহ করে চলবে, তাদের মনস্তত্ত্বের প্রতি নিয়ত খেয়াল রেখেই তাদের সাথে আচার-ব্যবহার করতে উদ্বুদ্ধ হবে। এ কারণে পুরুষদের কাছে নারীরা অধিকতর আদরণীয় হবে। এতে তাদের দাম বাড়ল বৈ কমল না। একটুকুও। আল্লামা ইবনে হাজার আল-আসকালানী এ হাদীসের ব্যাখ্যায় লিখেছেনঃ নারীদের এ বাঁকা স্বভাব দেখে তাদের এমনি ছেড়ে দেয়া উচিত নয়; বরং ভাল ব্যবহার ও অনুকূল পরিবেশ দিয়ে তাদের সংশোধন করতে চেষ্টা পাওয়াই পুরুষদের কর্তব্য।

দ্বিতীয়ত, নারীদের প্রতি ভাল ব্যবহার করা সব সময়ই প্রয়োজন, তাহলেই স্বামী-স্ত্রীর পারস্পরিক প্রেম-ভালবাসার বন্ধন দৃঢ় হবে। সেই সঙ্গে মেয়েদের অনেক ‘দোষ’ ক্ষমা করে দেয়ার গুণও অর্জন করতে হবে স্বামীদের।

খুঁটিনাটি ও ছোটখাটো দোষ দেখেই চটে যাওয়া কোন স্বামীরই উচিত নয় । নারী সাধারণত একটু জেদী হয়ে থাকে । নিজের কথার উপর অটল হয়ে থাকা ও একবার জেদ উঠলে সবকিছু বরদাশত করা নারী-স্বভাবের একটি বৈশিষ্ট্য। অনেক ক্ষেত্রে মেয়েরা খুঁতখুঁতে মেজাজেরও হয়ে থাকে।

কাজেই পুরুষ যদি কথায় কথায় দোষ ধরে, আর একবার কোন দোষ পাওয়া গেলে তা শক্ত করে ধরে রাখে। কোনদিন তা ভুলে যেতে রাযী না হয়, তাহলে দাম্পত্য জীবনের মাধুর্যটুকুই শুধু নষ্ট হবে না॥ তার স্থিতিও অনিশ্চিত হয়ে পড়বে।

তার কারণ, নারীদের এই স্বভাবগত দোষের দিক ছাড়া তার ভাল ও মহৎ গুণের দিকও অনেক রয়েছে। তারা খুব কষ্টসহিষ্ণু, অল্পে সন্তুষ্ট, স্বামীর জন্যে জীবন প্রাণ উৎসর্গ করতে সতত প্রস্তুত। সন্তান গর্ভে ধারণ, সন্তান প্রসব ও সন্তান লালন-পালনের কাজ নারীরা-মায়েরা যে কতখানি কষ্ট সহ্য করে সম্পন্ন করে থাকে, পুরুষদের পক্ষে তার অনুমান পর্যন্ত করা সহজ নয় ।

এ কাজ একমাত্র তাদের পক্ষেই করা সম্ভব। ঘর সংসারের কাজ করায় ও ব্যবস্থাপনায় তারা অত্যন্ত সিদ্ধহস্ত, একান্ত বিশ্বাসভাজন ও একনিষ্ঠ । তাই বলা যায়, তাদের মধ্যে দোষের দিকের তুলনায় গুণের দিক অনেক গুণ বেশি। স্ত্রীদের সম্পর্কে সাবধান বাণী উচ্চারণ করার সঙ্গে তাদের প্রতি ক্ষমাসহিষ্ণুতা প্রয়োগেরও নির্দেশ দেয়া হয়েছে কুরআন মজীদের আয়াতেঃ হে ঈমানদার লোকেরা, তোমাদের স্ত্রীদের ও সন্তানদের মধ্যে অনেকেই তোমাদের শত্রু ।

অতএব তাদের সম্পর্কে সাবধান! তবে তোমরা যদি তাদের ক্ষমা কর, তাদের উপর বেশি চাপ প্রয়োগ না কর বা জোরজবরদস্তি না কর এবং তাদের দোষত্রুটিও ক্ষমা করে দাও, তাহলে জেনে রাখবে, আল্লাহ নিজেই বড় ক্ষমাশীল ও দয়াবান।”

 সাংসারিক জীবনে সুখ শান্তিলাভের অন্যতম শর্ত হচ্ছে ধৈর্য ও ক্ষমা। স্ত্রী সম্পর্কে স্বামীকে চিন্তা করতে হবে, তার স্ত্রী কি অসীম যন্ত্রণা সহ্য করে। প্রকৃত পক্ষেই নারী শত সহস্র যন্ত্রণা আর বিপদ মাথায় নিয়ে পৃথিবীতে মানব বংশ বৃদ্ধি করে।

সন্তান গর্ভে ধারণ, সন্তান প্রসব, সন্তানকে লালন পালন করতে যে অসীম যন্ত্রণা ভোগ করতে হয়, যে কঠিন ধৈর্য ধারণ করতে হয়, তা কোন পুরুষের পক্ষে সম্ভব নয় । নারীর ধৈর্যের মোকাবিলায় পুরুষের ধৈর্যের কোন তুলনাই হয় না। কিন্তু আফসোস, যে নারী অসীম যন্ত্রণা আর ধৈর্য ধরে এই পুরুষকে পৃথিবীতে নেতৃত্ব করার যোগ্য করে গড়ে তোলে॥

সেই নারীকেই নির্যাতন করে এই পুরুষ। নারী হলো আল্লাহর পক্ষ থেকে পুরুষদের জন্যে সব চেয়ে বড় নেয়ামত। সুতরাং নানা কারণে নারী ভুল করবে ভুল করা তাদের স্বাভাবিক। নারীর অবদানের কথা স্মরণ করে তাদের ভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখতে হবে ।

মাত্র একজন বা চারজন স্ত্রী নিয়ে সংসার করার অধিকার মুসলিম পুরুষদের আছে। এই চারজন নারী যদি ভুল করে, আর সে ভুলের ক্ষমা যদি একজন পুরুষ করতে না পারে, তাহলে রাসূল (দ) অতগুলো স্ত্রীর ভুল ভ্রান্তি ক্ষমা করেছেন কিভাবে । সুতরাং দাম্পত্য জীবনকে সুখী শান্তিময়, প্রেমের নিবিড় গৃহকোণ নির্মাণ করতে হলে মুসলিম পরিবারের পুরুষকে দৃষ্টি দিতে হবে বিশ্ব নবীর (স) দাম্পত্য জীবনের দিকে। মহানবী (স) একটি মুহূর্তের জন্যেও তার কোন স্ত্রীর সাথে খারাপ ব্যবহার করেননি। বরং সাংসারিক সকল কাজে স্ত্রীদের সহযোগিতা করেছেন।

আরো পড়ুন:- ইসলামে বিয়ের নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *