নামাজে সূরা মিলিয়ে পড়ার নিয়ম

Share this

নামাজের নিয়্যতের পর সানা পড়বে। তারপর আউযুবিল্লা হি মিনাশ শাইত্বোয়নির রাযীম, বিসমিল্লাহির হির রাহমানির রাহীমসহ সুরা ফাতেহা ( আলহামদু লিল্লাহ পাঠ করে। তৎসঙ্গে অন্য যে কোন একটি সূরা অথবা কোরআনের কমপক্ষে ছোট তিনটি আয়াত অথবা বড় একটি আয়াত পাঠ করবে।

তবে কুরআন শরীফের নিয়ম অনুসারে সূরা বা কুরআন শরীফের আয়াত পড়তে হবে। যেমন যদি কেউ প্রথম রাকাতে সূরা ফাতেহার পর সূরা কুরাইশ পাঠ করে তারপরের রাকাতে সূরা ফাতেহার পর সূরা মাউন পাঠ করতে হবে, এটাই নিয়ম। অর্থাৎ কোরআন শরীফের নিয়ম অনুসারে পড়তে হবে।

উল্লেখ্য যে ফরয নামাজের জন্য প্রথম দু রাকাতে সূরা ফাতেহার সাথে ক্বিরাত পড়তে হবে এবং তৃতীয় এবং চতুর্থ রাকাতে শুধু সূরা ফাতেহা পড়তে হবে।

দুই অথবা চার রাকাত সুন্নাত নামাজ

প্রথম নিয়্যতের পর অর্থাৎ তাকবীরে তাহরীমার পর সানা পাঠ করা। তারপর আউযুবিল্লাহ ও বিসমিল্লাহ পুরা পড়ে সুরাতুল ফাতেহা এর সাথে সূরা ক্বিরাত মিলিয়ে প্রথম দু রাকাত শেষ করবে। চার রাকাত সুন্নাত নামাজের জন্য সমান ভাবে প্রতি রাকাতে সূরা ক্বেরাত মিলিয়ে প্রথম দু রাকাতের মত তৃতীয় ও চতুর্থ রাকাত পড়বে।

মাগরিবের তিন রাকাত ফরয নামাজ

প্রথমে নিয়্যতের পর অর্থাৎ তাকবীরে তাহবীরে তাহরীমার পর সানা পাঠ করা। তারপর আউযুবিল্লাহ ও বিসমিল্লাহ পুরা পড়ে সূরাতুল ফাতেহা এর সাথে সূরা ক্বিরাত মিলিয়ে প্রথম দুরাকাত শেষ করবে। তৃতীয় রাকাতে শুধুমাত্র বিসমিল্লাহির রাহমানির রাহীমের সাথে সূরা ফাতেহা ফাঠ করবে।

বিতির তিন রাকাত নামাজ

তাকবীরে তাহরীমার পর সানা পাঠ করা। তারপর আউযুবিল্লাহ ও বিসমিল্লাহ পুরা পড়ে সূরা ফাতেহা এর সাথে সূরা ক্বিরাত মিলিয়ে প্রথম দু রাকাত শেষ করবে।

তৃতীয় রাকাতে দাড়ানো অবস্থায় সূরা ফাতেহা এর সাথে সূরা অথবা ক্বেরাত পড়ে তারপর আল্লাহু আকবার বলতে বলতে দু হাতের অঙ্গুলি কানের লতি বরাবর উঠাবে তারপর দু হাত পুনরায় নাভির নিচে বাধবে এবং শুধু দোয়া এ কুনুত পুরা পড়ে রুকূ এবং সেজদায় চলে যাবে।

আরো পড়ুন:- জুমার নামাজের নিয়ত

3 thoughts on “নামাজে সূরা মিলিয়ে পড়ার নিয়ম

  • December 26, 2021 at 6:51 pm
    Permalink

    আসসালামু আলাইকুম.
    আমি জানতে চাচ্ছি নামাজে ছোট সুরার পড়ার পরে বড় সুরা পড়া যাবে?
    নাকি বড় সুরা পড়ার পরে ছোট সুরা পড়তে হবে?
    ছোট সুরা আগে পড়লে এবং বড় সুরা পরে পড়লে কোনো সমস্যা হবে কিনা বা নামাজ হবে কিনা?

    Reply
    • February 2, 2022 at 3:11 pm
      Permalink

      হ‍্যা আমি জানতে চাই

      Reply
    • March 10, 2022 at 12:57 pm
      Permalink

      আসসালামু আলাইকুম প্রিয় ভাই,
      নামাজে সুরা মিলানোর ক্ষেত্রে ক্রমান্বয়ে অর্থাৎ আপনি যদি প্রথম রাকাআতে সুরা ফিল পড়েন তাহলে দ্বিতীয় রাকাআতে সুরা কোরাইশ থেকে সুরা নাস পর্যন্ত যেকোনো একটি তেলাওয়াত করতে পারবেন।
      (সুরা ফিল এর উপরের কোনো সুরা পড়লে আপনার নামাজ মাকরূহ তথা অপছন্দনীয় হবে) এবং তৃতীয় রাকাআতে যদি সুরা কোরাইশ পড়েন তাহলে চতুর্থ রাকাআতে সুরা মাউন থেকে সুরা নাস পর্যন্ত যে কোনো একটি সুরা। এভাবে ক্রমান্বয়ে সুরা পড়তে হবে,,,,
      ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,ধন্যবাদ সম্পন্ন কমেন্ট পড়ার জন্য

      Reply

Leave a Reply

Your email address will not be published.