নামাজ

ঈদুল আজহার নামাজের নিয়ম ও নিয়ত

Share this

ঈদুল আজহার নামাজ

যিলহজ্জ মাসের ১০ তারিখে ময়দানে জামাতের সাথে দুই রাকআত ঈদুল আজহার নামায আদায় করতে হয় । এ নামায ওয়াজিব । পূর্বদিন ৯ ই যিলহজ্জ কাবা শরীফে সারা দুনিয়া হতে হজ্জযাত্রীগণ উপস্থিত হয়ে হজ্জ আদায় করে পরের দিন ১০ই যিলহজ্জ দুই রাকআত নামায আদায় করে কোরবানী করে থাকেন।

এই তারিখে আল্লাহ হযরত ইব্রাহীম (আঃ) এবং তাঁর পুত্র ইসমাঈল (আঃ) এর কাজে সন্তুষ্ট হয়ে ইসমাঈল (আঃ) এর প্রতিদানস্বরূপ বেহেশত হতে কোরবানীর জন্য এক দুম্বা প্রেরণ করেন এবং ইব্রাহীম (আঃ) ও তাঁর পুত্র ইসমাঈল (আঃ) কে অব্যহতি দেন।

হযরত ইব্রাহীম (আঃ) এর স্মৃতি হিসাবে মুসলমানগণ কোরবানী করে আসছে। ১০ ই যিলহজ্জ ঈদুল আজহার নামায পড়তে না পারলে ১১, ১২ তারিখেও পড়া চলে।

এর জন্য জামাআত শর্ত। জামাআত ব্যতীত এই নামায একাকী পড়া চলে না এবং জামাআতে পড়তে না পারলে এর কোন কাজাও পড়তে হয়না ।

সূর্যোদয়ের পর হতে দ্বি-প্রহরের পূর্ব পর্যন্ত এই নামায পড়া যায়। ঈদুল ফিতরের নামাযের ন্যায়ই এই নামায অতিরিক্ত ছয় তাকবীরের সাথে ইমামের সঙ্গে আদায় করতে হয়। কেবলমাত্র নিয়্যতের বেলায় ঈদুল আজহার নিয়্যত করতে হবে ।

ঈদুল আজহার নামাজের নিয়ত

উচ্চারণ : নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা’আলা রাকআতাই ছালাতি ঈদিল আজহা মাআ সিত্তাতি তাকবীরাতি ওয়াজিবিল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার ।

আরো জানুন:- কোরবানির দোয়া, কোরবানীর পশু ও বিভিন্ন হাদিস

আইয়ামে তাশরীক

ঈদুজ্জোহার পূর্ব দিন ৯ই যিলহজ্জ ফজরের ওয়াক্ত হতে ১৩ই যিলহজ্জ আছর পর্যন্ত সময়কে ‘আইয়্যামে তাশরীক’ বলে । এই সময় প্রতি ওয়াক্ত ফরয নামাযের শেষে ১বার তাকবীরে তাশরীক পাঠ করা ওয়াজিব ।

তাকবীরে তাশরীক

উচ্চারণ : আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *