নামাজ

নামাজে ভুল হলে করণীয়

Share this

নামাযে ভুল হলে কি করবে? আবদুল্লাহ ইবনে মাসউদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বললেন, রাসূল (সাঃ) নামায পড়লেন। বর্ণনাকারী ইব্রাহিম বললেন, আমি জানি না তিনি নামাযে কিছু কম-বেশী করেছিলেন কি না।

তিনি নামায শেষ করলে লোকগণ তাঁকে বলল, ইয়া রাসূল (সাঃ)! নামাযে নতুন কিছু ঘটেছে কি? তিনি বললেন, তা কি? তারা বলল, আপনি এত এত নামায পড়েছেন।

এ কথা শুনে তিনি পদদ্বয় ঘুরিয়ে কিবলামুখী হয়ে দুটি সিজদাহ করেন, তারপর সালাম ফিরালেন। অতঃপর আমাদের দিকে ফিরে তিনি বললেন, নামাযে কিছু ঘটলে তা আমি নিশ্চয় তোমাদেরকে বলব; কিন্তু আমি তোমাদের ন্যায় মানুষ।

আমার তোমাদের মত ভুল হতে পারে। যদি আমার ভূল হয় তবে মনে করিয়ে দিবে এবং তোমাদের যদি কারও নামাযের মধ্যে সন্দেহ হয় তবে সে যেন প্রকৃত বিষয়টি অনুধাবন করে তদনুযায়ী নামায পূর্ণ করতঃ সালাম ফিরায় । তারপর যেন সে দুটি সিজদাহ করে । (বুখারী শরীফ)

আরো পড়ুন:- নামাজের গুরুত্বপূর্ণ মাসয়ালা

আবদুল্লাহ ইবনে ওমর (রাঃ) থেকে বর্ণিত । তিনি বলেন, লোকগণ একবার কোবা নামক স্থানে কদরের নামায পড়ছিল ।

এমন সময় একব্যক্তি এসে বলল, আজ রাত্রে রাসূল (সাঃ) এর উপর কুরআন নাযিল হয়েছে এবং তাঁকে কা’বার দিকে ফিরে নামায পড়ার নির্দেশ দেয়া হয়েছে ।

একথা শুনে সকলেই কা’বাগৃহের দিকে ফিরল । ইতোপূর্বে তাদের মুখ সিরিয়ার দিকে ছিল । (এবার) তারা কা’বার দিকে মুখ ঘুরিয়ে নিল । (বুখারী শরীফ) নামাযের মধ্যে কেউ যেন ডানদিকে থুথু না ফেলে :

আবু হোরায়রা ও আবু সাঈদ (রাঃ) থেকে বর্ণিত । তারা বললেন, রাসূল (সাঃ) একবার মসজিদের দেয়ালে কফ দেখে নিজে কাপড় দিয়ে তা পরিষ্কার করলেন।

তারপর বললেন, তোমাদের কেউ যেন তার সামনের দিকে বা ডানদিকে কফ না ফেলে বরং সে যেন তার বাম দিকে অথবা বাম পায়ের নীচে থুথু ফেলে । (বুখারী শরীফ)

আনাস (রাঃ) থেকে বর্ণিত। রাসূল (সাঃ) বলেছেন, তোমাদের কেউ যেন তার সামনে বা ডানে থুথু না ফেলে; বরং সে যেন থুথু তার বামদিকে অথবা বাম পায়ের নীচে ফেলে । কফ মাটি দ্বারা ঢেকে দিবে : আবু হোরায়রা (রাঃ) থেকে বর্ণিত।

রাসূল (সাঃ) বলেছেন, যখন তোমাদের কেউ নামাযে দাঁড়াবে সে যেন তার সামনে থুথু না ফেলে । (কেননা যতক্ষণ সে নামাযে থাকে আল্লাহর সঙ্গে কথা বলে।) আর ডানদিকেও না ।

কেননা ডানদিকে ফিরিশতা থাকে; বরং বামদিকে অথবা পায়ের নীচে থুথু ফেলবে। তারপর তা মাটি দ্বারা ঢেকে দিবে। নামাযের মধ্যে কফ আসলে কি করবে?

(বুখারী শরীফ)

আনাস ইবনে মালেক (রাঃ) থেকে বর্ণিত। রাসূল (সাঃ) একবার কিবলার দিকে কফ দেখায় তা হাত দিয়ে পরিষ্কার করলেন এবং এই কাজটিকে অপছন্দ করার জন্য তার চেহারায় অসন্তুষ্টির লক্ষণ প্রকাশ পেলো ।

তিনি বললেন, তোমাদের কেউ নামাযে দাঁড়ালে সে তার প্রভুর সঙ্গে কথা বলে অথবা তিনি বলেছেন, তার ও কিবলার মধ্যে আল্লাহ বিরাজমান থাকেন ।

কাজেই সে যেন কিবলার দিকে থুথু না ফেলে; বরং সে যেন বামদিকে অথবা পায়ের নীচে থুথু ফেলে। তারপর তিনি তার চাদরের আঁচলে থুথু ফেলে রগড়ালেন এবং বললেন, এরূপ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *